শনিবার, সেপ্টেম্বর ১৮, ২০২১

admin | আন্তর্জাতিক

প্রকাশ: শনিবার, আগস্ট ১৫, ২০২০

খাবার বা খাবারের প্যাকেট থেকে করোনাভাইরাস ছড়ায় না বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এ ব্যাপারে আতঙ্কিত না হতে সংস্থার পক্ষ থেকে বিশ্ববাসীর প্রতি আহ্বান জানানো হয়েছে। সম্প্রতি চীনে ফ্রিজে রাখা চিকেন উইংস থেকে করোনাভাইরাস শনাক্ত হলে জনমনে আতঙ্ক ছড়ায়। এমন প্রেক্ষাপটে বৃহস্পতিবার এ তথ্য জানায় ডব্লিউএইচও। জেনেভায় অনুষ্ঠিত এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরি কর্মসূচিবিষয়ক প্রধান মাইক রায়ান বলেন, মহামারীতে ইতোমধ্যে মানুষ যথেষ্ট আতঙ্কিত। আর নতুন করে আতঙ্ক ছড়ানোর দরকার নেই। খাবার বা খাবারের প্যাকেট নিয়ে ভয় পাওয়ার কিছু নেই।

চীনে ফ্রিজে রাখা ওই চিকেন উইংস থেকে করোনা শনাক্ত হওয়ার পর ওই প্রডাক্টের সংস্পর্শে আসা সবাইকে চিহ্নিত করে করোনা টেস্ট করা হয়েছে। তবে তাদের সবার রিপোর্ট নেগেটিভ এসেছে। পরে ওই চিকেন এবং এর প্যাকেটে আসলেই করোনাভাইরাস আছে কিনা সেটা পুনরায় পরীক্ষা করে দেখছে চীন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার কোভিড টেকনিক্যাল হেড মারিয়া ভান কেরখোভ বলেন, আমরা হাজার হাজার খাবারের প্যাকেট পরীক্ষা করে দেখেছি এক্ষেত্রে ১০টির কম ক্ষেত্রে পজিটিভ রিপোর্ট এসেছে। তিনি আশ্বস্ত করে বলেন, খাবার বা খাবারের প্যাকেট থেকে করোনাভাইরাস ছড়ায় না। আমরা এখন পর্যন্ত এরকম তথ্য পাইনি যে, খাবার থেকে করোনা ছড়িয়েছে বা কেউ আক্রান্ত হয়েছে। খাবার ডেলিভারি দেয়ার সময় করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে এমন তথ্যও আমাদের কাছে নেই। তাছাড়া যে কোনো জিনিস রান্না করলে যেমন ভাইরাস মরে যায়, করোনাভাইরাসের ক্ষেত্রেও ব্যাপারটা ঠিক একই রকম।

সম্প্রতি, দক্ষিণ চীনের শহর শেনজেন ব্রাজিল থেকে ফ্রোজেন চিকেন উইংস আমদানি করেছে। সেগুলোতে করোনা পরীক্ষা করা হয় এবং রিপোর্ট পজিটিভ আসে। বৃহস্পতিবার এমন একটি রিপোর্ট জানিয়েছে চীন। চীনে অবস্থিত ব্রাজিলের দূতাবাস থেকে এ বিষয়ে কোনো মন্তব্য করা হয়নি। শেনজেন এপিডেমিক প্রিভেনশন অ্যান্ড কন্ট্রোল হেডকোয়ার্টার জানিয়েছে, আমদানি করা মাংস কেনার ক্ষেত্রে সাধারণ মানুষকে আরেকটু বেশি সতর্কতা অবলম্বন করতে হবে। সংক্রমণের ঝুঁকি থেকে সবাইকে সাবধান থাকতে হবে।

বৃহস্পতিবার চীনের আনহুই প্রদেশের উহু শহরের মেয়র জানান, ইকুয়েডর থেকে আমদানি করা ফ্রোজেন চিংড়িতেও করোনাভাইরাসের অস্তিত্ব পাওয়া গেছে। এমন অবস্থায় খাবার বা প্যাকেটজাত খাবার থেকে মানুষের শরীরে করোনা ছড়ায় কিনা তা নিয়ে উৎকণ্ঠা তৈরি হয়েছে।

Ad The It King