মঙ্গলবার, সেপ্টেম্বর ২৮, ২০২১

admin | খেলাধুলা জনপ্রিয়

প্রকাশ: সোমবার, আগস্ট ১০, ২০২০

চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলো থেকে বিদায়ের পরদিনই লিগ জেতানো কোচ মাউরিসিও সারিকে বরখাস্ত করার ঘোষণা দেয় জুভেন্টাস। এর কয়েক ঘণ্টা পর আরও বড় চমক।

শনিবার রাতে দুই বছরের চুক্তিতে জুভেন্টাসের কোচের দায়িত্ব নিয়েছেন ইতালির কিংবদন্তি মিডফিল্ডার আন্দ্রে পিরলো। কোচ হিসেবে ক্লাব কিংবদন্তিদের সাফল্যের নজির বিরল নয়। যার আদর্শ উদাহরণ হতে পারেন পেপ গার্দিওলা ও জিনেদিন জিদান। দু’জনই মূল দলের দায়িত্ব নেয়ার আগে যুব দলের কোচ হিসেবে নিজেদের প্রস্তুত করেছেন। চমকটা এখানেই।

কোনো পর্যায়েই কোচিংয়ের অভিজ্ঞতা না থাকা পিরলো কোচিং ক্যারিয়ারের শুরুতেই পেলেন জুভেন্টাসের মতো বড় দলের দায়িত্ব। গত সপ্তাহে তাকে ক্লাবের অনূর্ধ্ব-২৩ দলের কোচ হিসেবে নিয়োগ দিয়েছিল সেরি-এ চ্যাম্পিয়নরা। সেখানে কাজ শুরুর আগেই নাটকীয়ভাবে পেয়ে গেলেন মূল দলের দায়িত্ব। ৪১ বছর বয়সী পিরলোকে নিয়ে এত বড় ঝুঁকি নেয়ার ব্যাখ্যায় জুভেন্টাস জানিয়েছে, ‘বিশ্বাস থেকে এই সিদ্ধান্ত নেয়া। প্রতিভাবান স্কোয়াডকে নেতৃত্ব দিতে যা যা দরকার তার সবই আছে পিরলোর।’

সেরি-এ লিগে টানা নয়বার চ্যাম্পিয়ন হলেও চ্যাম্পিয়ন্স লিগে বারবার হতাশ হতে হচ্ছে জুভেন্টাসকে। এজন্যই হয়তো এসি মিলানের হয়ে দু’বার চ্যাম্পিয়ন্স লিগ জেতা পিরলোকে বেছে নিয়েছে তারা। জুভেন্টাসের আঙিনা আগে থেকেই চেনা পিরলোর।

২০১১ থেকে ২০১৫ সাল পর্যন্ত জুভেন্টাসের জার্সিতে টানা চারবার জিতেছেন সেরি-এ লিগ। ইতালির ২০০৬ বিশ্বকাপ জয়েও বড় ভূমিকা ছিল তার। কোচিংয়ে অনভিজ্ঞ হলেও ফুটবলীয় প্রজ্ঞায় তাকে পিছিয়ে রাখা যাবে না। তারপরও রোনাল্ডোদের সামলানো বড় চ্যালেঞ্জই হবে পিরলোর জন্য।

৪১ বছর বয়সী কোচকে সামলাতে হবে ৪২ বছর বয়সী এক শিষ্যকে! জুভেন্টাসের কিংবদন্তি গোলকিপার জিয়ানলুইজি বুফন তার প্রিয় বন্ধুও। বয়সে এক বছরের ছোট পিরলোর অধীনে খেলা নিয়ে মজা করে বুফন টুইট করেছেন, ‘এখন থেকে তাহলে তোমাকে ‘মিস্টার’ বলে সম্বোধন করতে হবে! নতুন চ্যালেঞ্জর জন্য শুভ কামনা আন্দ্রে।’

Ad The It King