1. techostadblog@gmail.com : Fit It : Fit It
  2. mak0akash@gmail.com : AL - AMIN KHAN : AL - AMIN KHAN
  3. admin@sangbadbangla.com : admin :
শনিবার, ১৯ জুন ২০২১, ০৩:১৮ পূর্বাহ্ন

ধনী দেশে মহামারী শেষ হবে ২০২১ সালের শেষে: বিল গেটস

Reporter Name
  • প্রকাশের সময় : সোমবার, ১০ আগস্ট, ২০২০
  • ১৬৯ বার পঠিত
করোনাভাইরাস মহামারীর শেষ কবে? এই প্রশ্নের উত্তর জানতে চান সবাই। এ বিষয়ে একটি ধারণা দিয়েছেন দাতব্য সংস্থা বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস। গেটস বলছেন, এটি নির্ভর করবে আপনি যুক্তরাষ্ট্রের মতো ধনী রাষ্ট্রে বসবাস করছেন নাকি উন্নয়নশীল বিশ্বে।

প্রযুক্তি বিষয়ক সাইট ওয়্যারডের সঙ্গে সাক্ষাৎকারে গেটস রোগনির্ণয়, নতুন চিকিৎসাপদ্ধতি এবং টিকা নিয়ে উদ্ভাবনকে “ইমপ্রেসিভ” আখ্যা দেন। তিনি আরও যেগ করেন, “আমার মনে হচ্ছে, ধনী বিশ্বের ২০২১ সালের শেষ নাগাদ এটির ইতি টানতে পারা উচিৎ এবং বাকি বিশ্বের জন্য ২০২২ সালের শেষ নাগাদ।”

সাক্ষাৎকারে মার্কিন যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসের পরীক্ষা ব্যবস্থা নিয়ে কড়া কথা বলেছেন গেটস। পাশাপাশি এই পরিস্থিতিতে মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প এবং তার প্রশাসনের পদক্ষেপ নিয়েও হতাশা ঝেড়েছেন মাইক্রোসফট সহ-প্রতিষ্ঠাতা।

প্রতিবেদনে প্রযুক্তি সাইট সিনেট বলছে, শেষ পর্যন্ত করোনাভাইরাসের টিকা তৈরি হবে বলেই বিশ্বাস গেটসের। তবে, উৎপাদনের পরিসর এবং জটিলতার কারণে এখনও গবেষণার কাজ চলছে এমন কিছু টিকা শেষ পর্যন্ত হয়তো কেবল ধনী দেশের কাজে লাগবে।

“উদ্ভাবনের কারণে আপনাকে আরও খারাপ অবস্থা প্রত্যাশা করতে হবে না, পাঁচ বছর পর্যন্ত এটি চলতে থাকবে, প্রাকৃতিক রোগ প্রতিরোধ ব্যবস্থাই আমাদের একমাত্র ভরসা।”

“এই রোগের ক্ষেত্রে প্রাণীর শরীরে পরীক্ষার ডেটা এবং প্রথম ধাপের ডেটা দু’টোই ইঙ্গিত দিচ্ছে যে এটি টিকার মাধ্যমে প্রতিরোধ করা খুব সম্ভব,” যোগ করেন গেটস।

ইতোমধ্যেই যারা করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন, তাদের জন্য রেমিডেসিভির এবং ডেক্সামেথাসনের মতো অ্যান্টিভাইরাল ব্যবহারের পক্ষে জোর দিয়েছেন গেটস।

এই পোস্টটি সমাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর
© ২০১৯, সংবাদ বাংলা
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: The IT King