1. techostadblog@gmail.com : Fit It : Fit It
  2. mak0akash@gmail.com : AL - AMIN KHAN : AL - AMIN KHAN
  3. admin@sangbadbangla.com : admin :
শনিবার, ২৪ জুলাই ২০২১, ০৫:৩১ অপরাহ্ন

ব্লকচেইন অলিম্পিয়াডে দেশে এলো দুই পুরস্কার

Reporter Name
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ৭ জুলাই, ২০২০
  • ১৮৪ বার পঠিত

বাংলাদেশ প্রথমবারের মতো আন্তর্জাতিক ব্লকচেইন অলিম্পিয়াড (আইবিসিওএল) ২০২০ প্রতিযোগিতায় অংশগ্রহণ করে ছয়টি পুরস্কারের মধ্যে দুটি আন্তর্জাতিক পুরস্কার লাভ করেছে। গত রবিবার জুম অনলাইনে তিন দিনব্যাপী এই প্রতিযোগিতার সমাপনী অনুষ্ঠানে হংকং ব্লকচেইন অলিম্পিয়াডের সভাপতি ড. লরেন্স মা আইবিসিওএল ২০২০ বেস্ট প্রটোটাইপ অ্যাওয়ার্ড অর্জনকারী হিসেবে বাংলাদেশের ডিইউ নিমবাস দলের নাম ঘোষণা করেন। আর আইবিসিওএল ২০২০ সিলভার মেডাল অর্জনকারী হিসেবে ডিজিটাল ইনোভেশন দলের নাম ঘোষণা করেন সিটি ইউনিভার্সিটি, হংকংয়ের অধ্যাপক ইসাবেল ইয়ান।

বাকি চারটি পুরস্কারের মধ্যে হংকংয়ের পিচেইন পায় আইবিসিওএল ২০২০ গোল্ড মেডাল ও আইবিসিওএল ২০২০ প্রাইভেসি-সেন্ট্রিক অ্যাওয়ার্ড, নেদারল্যান্ডসের নিউরোট্রেস আইবিসিওএল ২০২০ ব্রোঞ্জ মেডাল এবং হংকংয়ের মাইক্রোসেন্ট আইবিসিওএল ২০২০ বেস্ট ফিনটেক অ্যাওয়ার্ড।

সিটি ইউনিভার্সিটি, হংকং ও হংকং ব্লকচেইন সোসাইটির যৌথ উদ্যোগে আয়োজিত এই প্রতিযোগিতায় যুক্তরাষ্ট্র, কানাডা, চীনসহ বিশ্বের বিভিন্ন দেশের ৬০টি দল অংশগ্রহণ করে। এর মধ্যে বাংলাদেশের রয়েছে ১২টি দল।

পুরস্কারপ্রাপ্ত দল দুটিকে তাদের মেধা ও যোগ্যতার সাক্ষ্য রাখায় অভিনন্দন জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্মেদ পলক।

তিনি বলেন, ‘সরকার যখন দেশের মেধাবী শিক্ষার্থী, তরুণ-তরুণীদের ব্লকচেইন, কৃত্রিম বুদ্ধিমত্তা, বিগ ডাটা অ্যানালাইটিকস, মেশিন লার্নিংয়ের মতো ফ্রন্টিয়ার (অত্যাধুনিক) প্রযুক্তিতে দক্ষ হয়ে উৎসাহিত করছে তখন ব্লকচেইন অলিম্পিয়াড প্রতিযোগিতায় অংশ নিয়ে বাংলাদেশের দুটি আন্তর্জাতিক পুরস্কার অর্জন আমাদের জন্য অত্যন্ত উৎসাহব্যঞ্জক একটি খবর।’

অনুষ্ঠানে আরো বক্তব্য দেন আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, ব্লকচেইন অলিম্পিয়াড বাংলাদেশের (বিসিওএলবিডি) আহ্বায়ক বুয়েটের অধ্যাপক ড. কায়কোবাদ।

এই পোস্টটি সমাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর
© ২০১৯, সংবাদ বাংলা
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: The IT King