1. techostadblog@gmail.com : Fit It : Fit It
  2. mak0akash@gmail.com : AL - AMIN KHAN : AL - AMIN KHAN
  3. admin@sangbadbangla.com : admin :
সোমবার, ১৪ জুন ২০২১, ০৬:৫৬ পূর্বাহ্ন

করোনার ঝুঁকি এড়াতে ডাক্তারের সঙ্গে ভিডিও কলে মিলছে চিকিৎসা

Reporter Name
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ১৬ জুন, ২০২০
  • ১৫৬ বার পঠিত

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে বাংলাদেশে দিন দিন আক্রান্ত ও মৃতের সংখ্যা বেড়েই চলছে। করোনার রোগীদের চিকিৎসা দিতেই হিমশিম খাচ্ছে হাসপাতালগুলো। অনেক প্রাইভেট চেম্বারেও বসছেন না চিকিৎসক। এমন অবস্থায় সাধারণ রোগীরা চরম বিপাকে। অনেকে করোনার ভয়ে হাসপাতালে যাচ্ছেন না। এই দুর্যোগে আপনার সেবায় এলো সেবাঘর অ্যাপ। ঘরে বসেই এই সেবা নিতে পারবেন।

অ্যাপটির মাধ্যমে চিকিৎসক যেমন নিজ বাসায় কিংবা চেম্বারে বসে সরাসরি ভিডিও কলের মাধ্যমে রোগীর সঙ্গে কথা বলে চিকিৎসাপত্র দিতে পারবেন, ঠিক তেমনটি রোগীদেরও কষ্ট করে যেতে হবে না হাসপাতাল কিংবা ডাক্তারের চেম্বারে। বাসায় বসেই চিকিৎসা নিতে পারবেন বিশেষজ্ঞ চিকিৎসকের।

অ্যাপটি গত তিন মাসে ৬০ হাজারেরও বেশি রোগীকে টেলিমেডিসিন সেবা দিতে সক্ষম হয়েছে। ইতোমধ্যে বিভিন্ন বিভাগের ৯ শতাধিক বিশেষজ্ঞ চিকিৎসক এই অ্যাপের সঙ্গে যুক্ত হয়েছেন, যাদের চিকৎসক হিসেবে বিভিন্ন প্রতিষ্ঠানে বেশ সুনাম রয়েছে। একই সঙ্গে অ্যাপটিতে চিকিৎসকদের তালিকাভুক্ত করার ক্ষেত্রে তারা প্রকৃত চিকিৎসক কি না, তা নিশ্চিতের জন্য বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলের নিবন্ধন নম্বর দিতে হচ্ছে চিকিৎসকদের। এতে ভুয়া ডাক্তারের কোনো সুযোগ নেই অ্যাপটিতে।

বিডিটাস্ক নামের একটি আইসিটি প্রতিষ্ঠানের তৈরি জনগুরুত্বপূর্ণ অ্যাপটি গত ১০ এপ্রিল সর্বসাধারণের ব্যবহারের জন্য উন্মুক্ত করা হয়।

এই মোবাইল অ্যাপটির মাধ্যমে সেবা নিতে চাইলে রোগীদের আগেই সংশ্লিষ্ট চিকিৎসকের অ্যাপয়েন্টমেন্ট নিয়ে রাখতে হবে। কোনো ডাক্তার যদি ফি নিতে চান তাহলে তার শিডিউলে তা সেট করে দিতে হবে। তবে ডাক্তার চাইলে ফ্রি চিকিৎসাও দিতে পারবেন, সেই সুবিধাও রয়েছে।

রোগীদের জন্য মোবাইল অ্যাপ এবং ডাক্তারদের জন্য ওয়েব প্লাটফরমের পাশাপাশি sebaghar এর রয়েছে নিজস্ব ফেসবুক পেজ

সেবাঘর অ্যাপে সেসব সুবিধা পাবেন রোগীরা

>> রোগী সরাসরি সেবাঘর ওয়েবসাইট কিংবা পে-স্টোর থেকে সেবাঘর অ্যাপটি ইন্সটল করে অ্যাকাউন্ট খুলে সরাসরি তার পছন্দের এবং যেই বিভাগের ডাক্তার দেখাতে চাচ্ছেন সেটা সিলেক্ট করে ডাক্তারের অনলাইনে অ্যাপয়েন্টমেন্ট নিতে পারবেন।

>> রোগী অনলাইনে ডাক্তারের অ্যাপয়েন্টমেন্ট নেয়ার পর নির্দিষ্ট সময়ে ডাক্তার নিজেই রোগীকে অ্যাপে ভিডিও কল দেবেন এবং ভিডিও কলের মাধ্যমে রোগী তার সমস্যা ও অন্যান্য বিষয় চিকিৎসককে জানাবেন।

>> সরাসরি কথা বলার পর রোগীকে যে প্রেসক্রিপশন দেবেন চিকিৎসক, তা সরাসরি রোগীর সেবাঘর অ্যাপে প্রেসক্রিপশন অপশনে চলে আসবে।

>> রোগী ডাক্তারের ভিজিট ফি/কলসান্টেন্সি ফি অনলাইন গেটওয়ের মাধ্যমে অ্যাপয়েন্টমেন্ট নেয়ার সময় পরিশোধ করবেন। কোনো কারণে ডাক্তার রোগীকে অনলাইনে ভিজিট না করলে বা কলসান্টেন্সি সেবা প্রদান না করতে পারলে সেক্ষেত্রে রোগী তার টাকা ফেরত পাবেন।

সেবাঘর অ্যাপে চিকিৎসকরা যেসব সুবিধা পাবেন

>> অনলাইনে সরাসরি ভিডিও কলের মাধ্যমে রোগীকে কনসালটেন্সি দেয়া।

>> ভিডিও কলের মাধ্যমে রোগীকে যথাযথ চিকিৎসা সেবা এবং নির্দেশনাবলি দেয়া।

>> অনলাইনে রোগীকে অ্যাপয়েন্টমেন্ট নেয়ার সুবিধা দেয়া।

>> অনলাইনে রোগীর প্রেসক্রিপশন দেয়া।

>> রোগীর অ্যাকাউন্টে প্রেসক্রিপশন এবং সব অ্যাডভাইস পাঠানো।

>> অনলাইনে রোগী দেখার সিডিউল সেট করে দেয়া।

> অনলাইন গেটওয়ের মাধ্যমে রোগী থেকে কনসাল্টেন্সি ফি গ্রহণ করা।

> রোগীর মেডিকেল হিস্টরিগুলো সহজে নিজস্ব সেবাঘর অ্যাকাউন্ট প্যানেলার মাধ্যমে দেখা।

অ্যাপটির নির্মাতা সফটওয়ার কোম্পানি বিডিটাস্ক লিমিটেডের ব্যবস্থাাপনা পরিচালক সামছ মোহাম্মদ তারেক বলেন, আমরা সেবাঘর ডিজিটাল হেলথ প্লাটফর্ম নিয়ে গত ৩ বছর যাবত কাজ করছি। কিন্তু ভিডিও কলের মাধ্যমে ঘরে বসেই যাতে রোগীরা সেবা নিতে পারেন, সেই বিষয়টি করোনাভাইরাসকে কেন্দ্র করেই মাত্র ১০ দিনে তৈরি করেছি।

প্রতিষ্ঠানটির আরেক পরিচালক তানজিল আহমেদ জানান, করোনার ঝুঁকি নিয়ে মানুষের যাতে ঘরের বাইরে কিংবা হাসপাতালে যেতে না হয়, সেজন্যই এ উদ্যোগ। আশা করি, এটি স্বাস্থ্যাসেবায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এতে রোগী ও চিকিৎসক উভয়েরই সময় ও অর্থ বাঁচবে। সহজ হবে চিকিৎসা প্রাপ্তি।

এই পোস্টটি সমাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর
© ২০১৯, সংবাদ বাংলা
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: The IT King