মঙ্গলবার, সেপ্টেম্বর ২৮, ২০২১

admin | জাতীয়

প্রকাশ: মঙ্গলবার, জুন ২, ২০২০

আম্পানের ধাক্কা এখনো সামলে ওঠতে পারেনি ভারত। এরই মধ্যে দেশটির দিকে ধেয়ে আসছে ‘নিসর্গ’ নামের আরেকটি ঘূর্ণিঝড়। ‌নিসর্গ ঘূর্ণিঝড় ভারতের পশ্চিম উপকূলেই বুধবার আছড়ে পড়বে বলে জানা গেছে।

দেশটির আবহাওয়া অধিদপ্তর ইতোমধ্যেই মুম্বাইয়ে রেড অ্যালার্ট জারি করেছে। জানিয়েছে, আগামী ১২ ঘণ্টার মধ্যে আরো প্রবল শক্তিশালী হয়ে উঠতে পারে ঘূর্ণিঝড়টি।

ভারতীয় আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস বলছে, আগামী ৬ ঘণ্টার মধ্যে নিসর্গ আরো শক্তি সঞ্চয় করে ধেয়ে যাবে উত্তর দিকে। আগামীকাল অর্থাৎ বুধবারের মধ্যে প্রবল গতিতে এটি আছড়ে পড়তে পারে মহারাষ্ট্র উপকূলে। তারপর উত্তর মহারাষ্ট্র হয়ে পার্শ্ববর্তী দক্ষিণ গুজরাট উপকূল ধরে ওই ঝড় যেতে পারে দমনের দিকে।

কেরল, গোয়া, লাক্ষাদ্বীপও আক্রান্ত হতে পারে। ইতোমধ্যেই এই প্রবল ঘূর্ণিঝড় থেকে বাঁচতে মহারাষ্ট্রের উপকূলবর্তী অঞ্চল ফাঁকা করে দেওয়া ‌‌‌‌হয়েছে।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের সঙ্গে কথা বলেছেন। পরিস্থিতি মোকাবিলার জন্য যাবতীয় সাহাযের আশ্বাস দিয়েছেন। মহারাষ্ট্র সরকার সতর্কতা জারি করেছে। মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। পাশাপাশি আশঙ্কা, মহারাষ্ট্রের উপকূলবর্তী এলাকায় ধস নামবে। 

Ad The It King