1. techostadblog@gmail.com : Fit It : Fit It
  2. mak0akash@gmail.com : AL - AMIN KHAN : AL - AMIN KHAN
  3. admin@sangbadbangla.com : admin :
রবিবার, ২০ জুন ২০২১, ০৩:২৬ অপরাহ্ন

মক্কা-মদিনার দুই পবিত্র মসজিদে তারাবিহর অনুমতি

Reporter Name
  • প্রকাশের সময় : বুধবার, ২২ এপ্রিল, ২০২০
  • ৪১৪ বার পঠিত

সৌদির মক্কা ও মদিনায় অবস্থিত প্রধান দুই মসজিদে তারাবিহ নামাজ আদায়ের অনুমতি দেওয়া হয়েছে। সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ আল সৌদ দুই পবিত্র মসজিদে তারাবিহ আদায়ের অনুমতি দিয়েছেন।

বিশ্বব্যাপী করোনার কারণে মহামারি পরিস্থিতি তৈরি হয়েছে। সে কারণে সৌদির প্রধান দুই মসজিদ অর্থাৎ মসজিদে নববী এবং মসজিদুল হারামসহ বিশ্বের প্রায় সব মসজিদেই নামাজ আদায়ে নিষেধাজ্ঞা আনা হয়েছে।

পাঁচ ওয়াক্ত নামাজের সময় মসজিদগুলোতে আজান দেওয়া হলেও মুুসল্লিরা এখন আর দলে দলে মসজিদে নামাজ আদায় করতে যেতে পারছেন না।

তবে সৌদির দুই মসজিদে তারাবিহ আদায়ের অনুমতি দেওয়া হলেও দর্শণার্থী ও সেখানে অবস্থানরত হজযাত্রীদের ওপর নিষেধাজ্ঞা থাকছেই। বুধবার দুই পবিত্র মসজিদের প্রেসিডেন্সির তরফ থেকে এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

সৌদি আরব

করোনার প্রকোপ ঠেকাতে সৌদির বিভিন্ন শহরে কারফিউ চলছে। কিন্তু চলতি সপ্তাহেই রমজান শুরু হবে। রমজান মাসকে কেন্দ্র করে সেখানকার কারফিউয়ের সময় কমিয়ে আনার পরিকল্পনা করছে সৌদি।

কয়েকদিন আগেই সৌদির কাউন্সিল অব সিনিয়র স্কলার্সের শীর্ষ ধর্মীয় নেতারা রমজানে বিশ্বের মুসল্লিদের ঘরে বসেই নামাজ আদায়ের পরামর্শ দিয়েছেন। সম্প্রতি এক বিবৃতিতে তারা জানিয়েছেন, মুসল্লিদের জনসমাগম এড়িয়ে চলবে হবে। কারণ এটাই ভাইরাস ছড়িয়ে পড়ার অন্যতম কারণ।

ওই বিবৃতিতে আরও বলা হয়েছে, সবার এটা মনে রাখা উচিত যে, মানুষের জীবন হেফাজতে রাখা একটি মহৎ কাজ। এর মাধ্যমে স্রষ্টার সান্নিধ্য অর্জন করা সম্ভব।

চীন থেকে এই ভাইরাস এখন বিশ্বের ২১০টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। সময়ের সঙ্গে সঙ্গে এই ভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বাড়ছেই।

মানুষ থেকে মানুষে এই ভাইরাস ছড়িয়ে পড়ে। সে কারণে এই ভাইরাসের সংক্রমণ থেকে বাঁচতে সামাজিক দূরত্ব বজায় রাখা, জনসমাগম এড়িয়ে চলা, বার বার হাত পরিষ্কার করা এবং অপ্রয়োজনে বাড়ির বাইরে বের না হওয়ার জন্য পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

এই পোস্টটি সমাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর
© ২০১৯, সংবাদ বাংলা
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: The IT King