1. techostadblog@gmail.com : Fit It : Fit It
  2. mak0akash@gmail.com : AL - AMIN KHAN : AL - AMIN KHAN
  3. admin@sangbadbangla.com : admin :
রবিবার, ২০ জুন ২০২১, ১০:২৪ অপরাহ্ন

ষাটে সুবর্ণা মুস্তাফা

Reporter Name
  • প্রকাশের সময় : সোমবার, ২ ডিসেম্বর, ২০১৯
  • ২৩৮ বার পঠিত

বরেণ্য অভিনেত্রী, নির্মাতা, আবৃত্তিকার, উপস্থাপক ও সংসদ সদস্য সুবর্ণা মুস্তাফা জীবনের আরেকটি বসন্ত পার করলেন। সোমবার (২ ডিসেম্বর) ষাট বছরে পা দিলেন তিনি।

১৯৫৯ সালের ২ ডিসেম্বর সুবর্ণা মুস্তাফা ঢাকায় জন্মগ্রহণ করেন। তিনি প্রখ্যাত অভিনেতা গোলাম মুস্তাফার মেয়ে। শৈশব থেকেই বাবার অনুপ্রেরণায় সংস্কৃতির প্রতি তার আগ্রহ তৈরি হয়। নিজেকে জড়িয়ে নেন মডেলিং আর অভিনয়ের সঙ্গে। 

ক্যারিয়ারের শুরুটা তিনি মঞ্চ দিয়ে শুরু করেছেন। এরপর আশির দশকে টিভিতে অভিষিক্ত হন সুবর্ণা। ১৯৯০ সালে বিটিভিতে প্রচার হওয়া হুমায়ূন আহমেদের উপন্যাস অবলম্বনে বরকত উল্লাহর পরিচালনায় ‘কোথাও কেউ নেই’ নাটকের মাধ্যমে ব্যাপক প্রশংসিত হন তিনি। এছাড়া ‘আজ রবিবার’ নাটকে মুনা চরিত্রে অভিনয় করে দর্শকদের হৃদয় জয় করে নিয়েছেন গুণী এই অভিনেত্রী।

১৯৮০ সালে সৈয়দ সালাউদ্দিন জাকী পরিচালিত ‘ঘুড্ডি’র সিনেমার মধ্য দিয়ে বড় পর্দায় সুবর্ণার অভিষেক ঘটে। তার প্রথম বাণিজ্যিক সিনেমা কাজী জহির পরিচালিত ‘নতুন বউ’। এই সিনেমায় নাম ভূমিকায় অভিনয় করে তিনি জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ভূষিত হন।

কিন্তু নাম ভূমিকায় অভিনয় করে শ্রেষ্ঠ পার্শ্ব চরিত্রের জন্য সেই পুরস্কার তখন গ্রহণ করেননি সুবর্ণা মুস্তাফা। বহু বছর পরে হলেও তিনি অবশেষে জাতীয় চলচ্চিত্র পুরস্কার গ্রহণ করতে যাচ্ছেন স্বামী বদরুল আনাম সৌদ পরিচালিত ‘গহীন বালুচর’ সিনেমাতে শ্রেষ্ঠ পার্শ্ব চরিত্রাভিনেত্রী হিসেবে। ৮ ডিসেম্বর সুবর্ণা মুস্তাফা প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত থেকে এই পুরস্কার গ্রহণ করবেন।

জন্মদিন প্রসঙ্গে সুবর্ণা মুস্তাফা বলেন, আমার কাছে সব কাজই কাজ সব দিনই দিন। একটির জন্য অন্যটিকে এড়িয়ে যাওয়ার কোনো উপায় নেই। তবে আজ জন্মদিন হলেও দিনটিতে রুটিন মাফিক তেমন কোনো কাজ নেই। খুব কাছের যারা তারাই দিনটিকে বিশেষভাবে উদযাপন করেন। এটাই আমার কাছে ভীষণ ভালোলাগার। সবার কাছে দোয়া চাই, আল্লাহ যেন আমাকে সুস্থ রাখেন ভালো রাখেন।

সুবর্ণা মুস্তাফা বর্তমানে বদরুল আনাম সৌদের নির্দেশনায় বিটিভিতে প্রচার চলতি ‘লুকোচুরি লুকোচুরি গল্প’ ধারাবাহিকে নিয়মিত অভিনয় করছেন। 

তার অভিনীত উল্লেখযোগ্য সিনেমার তালিকায় রয়েছে ‘লাল সবুজের পালা’, ‘নয়নের আলো’, ‘সুরুজ মিঞ্চা’, ‘শঙ্খনীল কারাগার’, ‘রাক্ষস’, ‘কমাণ্ডার’, ‘অপহরণ’, ‘স্ত্রী’, ‘দূরত্ব’ ইত্যাদি।

সুবর্ণা মুস্তাফা শেষ করেছেন ফাখরুল আরেফিনের ‘গণ্ডি সিনেমার কাজ। গত শনিবার রাতে গণ্ডির প্রথম গান ‘গণ্ডি ছাড়িয়ে বন্ধু দুজন’ ইউটিউবে প্রকাশ পেয়েছে।

এই পোস্টটি সমাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর
© ২০১৯, সংবাদ বাংলা
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: The IT King