মঙ্গলবার, সেপ্টেম্বর ২৮, ২০২১

admin | আন্তর্জাতিক

প্রকাশ: বুধবার, সেপ্টেম্বর ২৫, ২০১৯

সহকর্মী ও কম্যান্ডারের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ করেছেন ভারতের সরকারি বিমানসংস্থা এয়ার ইন্ডিয়ার এক নারী পাইলট। কর্তৃপক্ষের কাছে দেয়া এক চিঠিতে তিনি অভিযোগ করে বলেছেন, স্বামীর সঙ্গে প্রত্যেকদিন শারীরিক সম্পর্ক কিংবা হস্তমৈথুন করেন কিনা; এমন নানা প্রশ্ন তাকে করতেন অভিযুক্তরা।

ভারতীয় একটি দৈনিক বলছে, রাজধানী নয়াদিল্লির দুই পাইলট গত ৫ মে একটি প্রশিক্ষণের জন্য হায়দরাবাদে গিয়েছিলেন। সেখানেই এমন ঘটনা ঘটে।

এয়ার ইন্ডিয়া কর্তৃপক্ষকে লিখিত অভিযোগ দিয়েছেন ওই নারী পাইলট। চিঠিতে তিনি লিখেছেন, ‘আমরা চিলির রেস্তোরাঁয় গিয়েছিলাম। সেখানেই এই কাণ্ড শুরু হয়। বিবাহিত জীবন কতটা দুঃখের ও হতাশার, আমি কীভাবে স্বামীর সঙ্গে সময় কাটাই; এ ধরনের নানা প্রশ্ন জিজ্ঞাসা করেন এক সহকর্মী ও বিমানের এক কমান্ডার।

শুধু তাই নয়, বিমানে অন্য মেয়েদের প্রতিও অশ্লীল মন্তব্য করেন অভিযুক্ত ওই দুই কর্মকর্তা। ওই পাইলটের প্রশ্ন, প্রত্যেকদিন কি আমার শারীরিক সম্পর্কের প্রয়োজন হয় না? আমি কি হস্তমৈথুন করি? এ কথা শুনে বলি, এ সব নিয়ে আমি কথা বলতে চাই না। এরপর একটি ট্যাক্সি ক্যাব ডাকি।

পাইলটের অভিযোগ, সেখানেই সেই পর্ব মেটেনি। ঘরে ফেরার পর অভিযুক্ত কমান্ডার তাকে ফোন করতে থাকেন। তবে সেই ফোনে তিনি সাড়া দেননি। এ বিষয়ে উচ্চ পর্যায়ের তদন্ত শুরু হয়েছে বলে জানিয়েছেন এয়ার ইন্ডিয়ার একজন মুখপাত্র।

Ad The It King