1. techostadblog@gmail.com : Fit It : Fit It
  2. mak0akash@gmail.com : AL - AMIN KHAN : AL - AMIN KHAN
  3. admin@sangbadbangla.com : admin :
শনিবার, ১৯ জুন ২০২১, ০২:৫৩ পূর্বাহ্ন

২০২০ সালে মাথাপিছু আয় হবে ভারতের সমান

Reporter Name
  • প্রকাশের সময় : বুধবার, ৪ সেপ্টেম্বর, ২০১৯
  • ২৪৬ বার পঠিত

২০২০ সালে বাংলাদেশের মানুষের মাথাপিছু আয় ভারতের সমান হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

তিনি বলেন, ভারতের পত্রিকা বিজনেস স্ট্যান্ডার্ড লিখেছে ২০২০ সালের মধ্যে বাংলাদেশের মানুষের মাথাপিছু আয় হবে ভারতের সমান। এখন আমরা সবদিক থেকে উপরে এবং ভারতের সমান আমাদের মাথাপিছু আয় হবে আগামী বছর।

বুধবার (৪ সেপ্টেম্বর) সচিবালয়ে মন্ত্রিপরিষদ সম্মেলন কক্ষে অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত অর্থনৈতিক সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, একটা দেশের অর্থনীতি কতটা শক্তিশালী তার ওপর নির্ভর করে টাকার মান উঠা নামা করে। সেখানে আমরা ভালো অবস্থানে আছি। কারণ আমরা কোথায় আছি লোকজন খুঁজে বের করতে পারিনি। এ জন্য বিনিয়োগ কম হচ্ছে। আমাদের পুঁজিবাজারেও বিনিয়োগ নেই এফডিআইও কম, সরকারি কোষাগারেও টাকার পরিমাণ কম। এ ছাড়া আমরা রফতানি করি তা মধ্যম শ্রেণির। আমরা এ জন্য ভারতের থেকে ভালো আছি।

তিনি বলেন, রফতানিসহ অর্থনীতির সব এলাকাতে আমরা ভালো আছি। বাংলাদেশ ক্রমাগত এগিয়ে যাচ্ছে। বিদেশি বিনিয়োগ থাকলে দেশের অর্থনীতি ভালো না থাকলে বিনিয়োগ চলে যায়। আমাদের দেশে সে হারে বিদেশি বিনিয়োগ নেই।

মুস্তফা কামাল বলেন, গত ১০ বছরে আমাদের ১ মিনিটের জন্য অর্থনীতি পিছায়নি। মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে আছে। আমাদের বাজেট অনেক বেশি থাকে। সব টাকা সরকারের হাত থেকে যাচ্ছে। তবে কোনটা অগ্রণী কোনটা রূপালী ব্যাংক থেকে যাবে সেটা ভিন্ন বিষয়। সরকারকে সে বিষয়ে সিদ্ধান্ত নিতে হয়। তবে আমাদের লক্ষ্য রাখতে হবে আমরা কোন অবস্থানে আছি। আমরা বর্তমানে জিডিপি প্রবৃদ্ধিতে সবার ওপরে আছি। এটা অস্বীকার করার সুযোগ নেই। আমাদের জিডিপির আকার বেড়েছে। বছরের কোনো সময়ই কমেনি।

উল্লেখ্য, চলতি অর্থবছরে দেশের মানুষের মাথাপিছু আয় দাঁড়িয়েছে এক হাজার ৯০৯ ডলার। গত অর্থবছরে মাথাপিছু আয় ছিল এক হাজার ৭৫১ ডলার।

এই পোস্টটি সমাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর
© ২০১৯, সংবাদ বাংলা
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: The IT King