শনিবার, সেপ্টেম্বর ১৮, ২০২১

admin | জনপ্রিয় লাইফস্টাইল

প্রকাশ: মঙ্গলবার, সেপ্টেম্বর ৩, ২০১৯

আমরা সবাই কমবেশি জানি ধূমপান করার পরিণতি কতটা ভয়াবহ। ধূমপান ক্ষতিকর হওয়ার কারণ হলো সিগারেটে থাকা নিকোটিন নামের রাসায়নিকটি। কিন্তু একটি সিগারেটে কতটুকু নিকোটিন থাকে, জানেন কী?

সিগারেটে সাত হাজারেরও বেশি রাসায়নিক থাকে। কিন্তু নিকোটিনটাই ধূমপানের পর শরীর চাঙ্গা করে তোলে। এর কারণেই মানুষের তামাকের প্রতি আসক্তি তৈরি হয়। একটি সিগারেটে থাকতে পারে এক মিলিগ্রাম নিকোটিন। সিগারেটের মান, বা ফিল্টারের ধরন যেমন হোক না কেন এর পরিমাণ একই থাকে। যেসব সিগারেট ‘লাইট’ বলা হয়, সেগুলোতেও ০.৬ থেকে ১ মিলিগ্রাম নিকোটিন থাকে।

এমনকি কিছু সিগারেট আছে, যেগুলো ‘ডিনিকোটিনাইজড’ বলা হয়। এমন প্রতিটি সিগারেটে ০.০৫ মিলিগ্রাম নিকোটিন থাকে। কিন্তু এত কম পরিমাণে থাকলেও তা ধূমপানে আসক্তি তৈরির জন্য যথেষ্ট। এমনকি নিকোটিন রক্তের সুগার বাড়াতে পারে এমনটাও দেখা গেছে।

অনেকে ধূমপানে আসক্তি দূর করার জন্য নিকোটিন গাম ব্যবহার করে। তাতে বেশ কিছুটা নিকোটিন থাকলেও ধূমপানের মতো ক্ষতি করে না। একটি সিগারেট পুড়ে শেষ হতে হতেই রক্তে নিকোটিন চলে যায়। আপনি লম্বা করে সিগারেটে টান দিলে নিকোটিন দ্রুত রক্তে যায়। নারীরা সাধারণত বেশি নিকোটিন গ্রহণ করেন না, কারণ তারা বেশি গভীর টান দেন না এবং পুরো সিগারেট শেষ করেন না বেশিরভাগ সময়ই।

সূত্র: রিডার্স ডাইজেস্ট

Ad The It King