শনিবার, নভেম্বর ২৭, ২০২১

admin | বিনোদন

প্রকাশ: সোমবার, নভেম্বর ২, ২০২০

৫৫ বছরে পা রাখলেন বলিউড বাদশাহ শাহরুখ খান

কী অদ্ভূত রোমাঞ্চকর এক জীবন! অনিশ্চিত ভবিষ্যতের পথে যাত্রা করে শূন্য হাতে পা রেখেছিলেন বিশ্বের অন্যতম শহর মুম্বাইয়ে। কীভাবে হবে রুটি রুজির ব্যবস্থা, সেটাও জানা নেই। দু চোখ ভরা স্বপ্ন নিয়ে এসেছিলেন।

কে জানতো সেই ছটফটে যুবক বুকের গভীরে লুকিয়ে জিদকে হাতিয়ার বানিয়ে একদিন এতোটা সফল হয়ে উঠবেন। বিশ্বময় ছড়িয়ে পড়বে তার নাম। লোকে তাকে ডাকবে বলিউড বাদশাহ বলে, কিং খান বলে।

কিংবা প্রেমপাগল দর্শকের মনে তিনিই হয়ে উঠবেন রোমান্সের রাজা। তিনি শাহরুখ খান!

জিরো থেকে হিরো হয়ে উঠা শক্তিমান বলিউড অভিনেতার নাম শাহরুখ। যে জীবনের উত্থানের পরতে পরতে আছে সংগ্রাম, অবর্ণনীয় যাতনার গল্প। সেসব বিভিন্ন সময় নিজেই বলেছেন শাহরুখ। সঙ্গত কারণেই বলিউডে প্রেরণা যোগানো নায়কদের মধ্যে অন্যতম হিন্দি সিনেমার রঙিন ‘দেবদাস’।

আজ আর ৫৫তম জন্মদিন। ১৯৬৫ সালের ২ নভেম্বর ভারতের নয়া দিল্লিতে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন শাহরুখ। তার বাবা তাজ মোহাম্মদ খান। মা লতিফ ফাতিমা। হংসরাজ কলেজ থেকে স্নাতক সম্পন্ন করে শাহরুখ ভর্তি হন জামিয়া মিলিয়া ইসলামিয়ায় গণযোগাযোগ বিষয়ে। কিন্তু অভিনয় জীবন শুরুর লক্ষ্যে ছেড়ে দেন প্রতিষ্ঠানটি। অভিনয় পাঠগ্রহণ করেন দিল্লির ন্যাশনাল স্কুল অব ড্রামাতে।

কিং খানের জন্মদিন মানেই কোটি কোটি ভক্তদের উৎসব। মাস খানেক আগে থেকেই তার ভক্তরা প্রিয় নায়কের জন্মদিন উদযাপনের ডাক দেন, হাজির হন শাহরুখের বাড়ির সামনে। দেশে দেশে এ অভিনেতার ভক্তরা দলবেঁধে কেক কাটেন, প্রিয় তারকার ছবি দেখেন। যেন ২ নভেম্বর মানেই শাহরুখ খান দিবস!