শনিবার, নভেম্বর ২৭, ২০২১

admin | এক্সক্লুসিভ

প্রকাশ: রবিবার, অক্টোবর ২৪, ২০২১

সোমালিয়ায় সংঘর্ষে নিহত অন্তত ৩০

সাবেক মিত্র আহলু সুন্নাহ ওয়াল জামার (এএসডব্লিউজে) সদস্যদের সঙ্গে সোমালিয়ার সরকারি সামরিক বাহিনীর সংঘর্ষে অন্তত ৩০ জনের প্রাণহানি ঘটেছে। দেশটির গ্যালমুডাগ প্রদেশের এই সংঘর্ষে আহত হয়েছেন আরও শতাধিক বলে স্থানীয় বাসিন্দা, হাসপাতাল কর্মকর্তাদের বরাত দিয়ে রোববার জানিয়েছে রয়টার্স।

স্থানীয় বাসিন্দা এবং বিশ্লেষকরা বলছেন, গ্যালমুডাগ প্রদেশের দ্বিতীয় বৃহত্তম জেলা গুরিসিলের এই সংঘর্ষ উভয় গোষ্ঠীকে জঙ্গিগোষ্ঠী আল-শাবাবের বিরুদ্ধে তাদের লড়াই থেকে বিচ্যুত করার ঝুঁকি রয়েছে।

শনিবার সকালের দিকে সোমালিয়ার জাতীয় সেনাবাহিনীর সদস্যেদের সঙ্গে এএসডব্লিউজের সংঘর্ষ শুরু হয়। এই সংঘর্ষ রোববারও চলেছে। গুরিসিলের প্রবীণ বাসিন্দা ফারাহ আব্দুল্লাহি রয়টার্সকে বলেছেন, আমি ৩০ জনের বেশি মানুষের প্রাণহানি নিশ্চিত হয়েছি। কারণ আমি তাদের ২৭ জনকে চিনতাম এবং তারা উভয় দলের সদস্য।

এ বিষয়ে সোমালিয়ার সামরিক বাহিনী এএসডব্লিউজের মন্তব্য জানা যায়নি। সোমালিয়ায় জঙ্গিগোষ্ঠী আল-কায়েদার অনুসারী আল-শাবাবের বিরুদ্ধে সেনাবাহিনীর লড়াইয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে দেশটির মধ্যপন্থী সুফি মুসলিম গোষ্ঠী এএসডব্লিউজে।

কিন্তু গত কয়েক বছর ধরে দেশটির সশস্ত্র এই গোষ্ঠীর সদস্যদের সঙ্গে ফেডারেল সরকারের উত্তেজনা বৃদ্ধি পেয়েছে। আল-শাবাবের বিরুদ্ধে লড়াইয়ে সরকার যথাযথ ব্যবস্থা নিচ্ছে না বলে অভিযোগ করেছে ওই গোষ্ঠী।

চলতি মাসের শুরুর দিকে উত্তেজনা চরমে পৌঁছায়, যখন ফেডারেল বাহিনীর সদস্যরা এএসডব্লিউজের বিরুদ্ধে পূর্ব-পরিকল্পিত অভিযান শুরু করে। তবে এএসডব্লিউজে সরকারি বাহিনীর হামলা প্রতিহত এবং গুরিসিলের দখল নেয়। সেখানকার স্থানীয় বাসিন্দারা এই গোষ্ঠীর গুরিসিল দখলকে স্বাগত জানায়।