1. techostadblog@gmail.com : Fit It : Fit It
  2. mak0akash@gmail.com : AL - AMIN KHAN : AL - AMIN KHAN
  3. admin@sangbadbangla.com : admin :
মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ০৩:৫০ পূর্বাহ্ন

যেভাবে রশিদ খানের স্ত্রী হলেন আনুশকা শর্মা!

Reporter Name
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ১৩ অক্টোবর, ২০২০
  • ১৩২ বার পঠিত

তথ্যপ্রযুক্তি পৃথিবীকে ছোট করে এনেছে। আর এই ছোট করে আনার পিছনে বড় ভূমিকা পালন করেছে গুগল। কী নেই গুগলে? এ যেন সবজান্তা! তবে গুগলকে সব জ্ঞানের উৎস মানলে যে বিপদের সম্ভাবনা রয়েছে সেটা যেনে রাখাও ভালো। প্রতিদিন অসংখ্য মানুষকে ভুল তথ্য দিচ্ছে ‘গুগল মামা’। 

বেশি দিন আগে ঘটনা না যে গুগল ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে দেবতা বিষ্ণুর ১১তম রূপ বলেছিলো। এই গুগলেই কিন্তু পাওয়া গিয়েছিলো করোনাভাইরাসের মিথ্যা ওষুধ। আবার ক্রিকেট দুনিয়ায় সাড়া ফেলে দেয়ার মতো এক ঘটনাও ঘটিয়ে দিলো এই গুগলই। আফগানিস্তানের লেগ স্পিনার রশিদ খানের স্ত্রীর নামের জায়গায় গুগল জানালো আনুশকা শর্মার নাম।

‘সবজান্তা’ এই গুগলের তাহলে কেনো এমন ভুল হয়? এর উত্তর খুব সহজ, গুগল কোন মানুষ নয় বরং স্বয়ংক্রিয় এক সিস্টেম। ব্যাপারটা তাহলে একটু খুলে বলা যাক। কেউ গুগলে কোনো শব্দ লিখে খোঁজ করলে ফলাফলের ওপরের দিকে কী থাকবে সেটা নির্ভর করে কিছু নির্দিষ্ট বিষয়ের ওপর। এর আগে সে বিষয় নিয়ে কোনো লেখা হয়েছে কি না সেটা খুঁজে দেখা হয়, যাকে নিয়ে প্রশ্ন করা হচ্ছে তার ব্যাপারে কোন প্রবন্ধ আছে কিনা সেটাও খুঁটিয়ে দেখে গুগল। 

স্বভাবতিই রশিদ খানের স্ত্রী কে এটা নিয়ে যে শব্দগুলো বেশি খোঁজা হয় সেগুলো হলো-রশিদ খান, স্ত্রী, বিয়ে, আফগানিস্তান স্পিনারের বিয়ে, বিয়ের আগ্রহ। মূলত এ শব্দগুলোর নানা সমন্বয় খুঁজে দেখে গুগল এবং যে লেখাগুলোতে এ শব্দগুলোর কাছাকাছি সমন্বয় খুঁজে পায়, ফলাফলে সেগুলোই ওপরের দিকে থাকে। 

তার উপর আবার একটি ওয়েবসাইট মিথ্যা এক খবর লিখেছিল, আনুশকাকেই বিয়ে করেছেন রশিদ। যেহেতু গুগল সার্চ ইঞ্জিনের স্বয়ংক্রিয় সিস্টেমের প্রাথমিক চাহিদার সবগুলোই পূরণ করছে ওই ওয়েবসাইট। তাই সেই ওয়েবসাইটটাই সবার আগে চলে এসেছে এবং উত্তর হিসেবে আনুশকা শর্মার নাম দেখাচ্ছে!

এছাড়া রশিদ খান এক সাক্ষাৎকারে বলেছিলেন, বলিউডে তার প্রিয় অভিনেত্রী আনুশকা শর্মা ও প্রীতি জিনতা। সব মিলিয়ে এমনিতেই কেউ যদি গুগলে এ নিয়ে খোঁজ করে, তাহলে ওপরের দিকেই থাকত আনুশকা সংক্রান্ত খবর। 

তাই একে তো আনুশকা আর রশিদ খানকে নিয়ে মিথ্যা খবর প্রকাশ অন্যদিকে রশিদ খানের প্রিয় অভিনেত্রী আনুশকা শর্মা! তাই স্বয়ংক্রিয় এই মেশিনটি যে ভুল করবে সেটাই তো স্বাভাবিক!

এই পোস্টটি সমাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর
© ২০১৯, সংবাদ বাংলা
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: The IT King