বৃহস্পতিবার, অক্টোবর ২৮, ২০২১

admin | বিনোদন

প্রকাশ: শনিবার, অক্টোবর ৩, ২০২০

প্রস্থেটিক মেকআপে সিনেমায় হাজির ‘বাকের ভাই’

যতটা না তিনি ‘নূর ভাই’ হিসেবে পরিচিত, তারচেয়ে বেশি মানুষ ‘বাকের ভাই’ হিসেবে চেনে। ‘কোথাও কেউ নেই’ নাটকের সেই ‘বাকের ভাই’ অনেকদিন পর বড়পর্দার ক্যামেরার সামনে দাঁড়ালেন। তার আগে নিজেকে ৯৪ বছরের বৃদ্ধা বানিয়েছেন প্রস্থেটিক মেকআপের মাধ্যমে।

বলিউড সিনেমায় অহরহ প্রস্থেটিক মেকআপের কথা অহরহ শোনা যায়। বাংলাদেশে প্রথমবার এ ধরনের সাজ নিলেন আসাদুজ্জামান নূর। কামার আহমাদ সাইমন পরিচালিত ‘শিকলবাহা’ সিনেমায় এই গুণী অভিনেতার তিন ঘণ্টার বেশি সময় লেগেছিল কেবল সেই প্রস্থেটিক মেকআপ নিতেই।

প্রায় পাঁচ বছর আলোচনায় থাকা শিকলবাহার গাছ লাগিয়ে ঢাকার বাইরে একটা সেট তৈরি হয়েছে প্রায় ২ বছর ধরে। তার আগে প্রায় দুই বছর খোঁজাখুঁজির পর বাছাই হয় শিকলবাহা’র অন্যতম চ্যালেঞ্জিং চরিত্রের অভিনেতাকে। তিনিই আসাদুজ্জামান নূর; যিনি ৯৪ বছর বয়সী একটি গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন।

আসাদুজ্জামান নূরকে ‘শিকলবাহা’য় দেখা যাবে একজন প্রবীণ বিপ্লবীর ভূমিকায়। ওই চরিত্রের মতো যুৎসই চেহারা তৈরি করতে প্রস্থেটিক মেকআপের সাহায্য নিতে হয়েছে।

২০১৪ সালে কান চলচ্চিত্র উৎসবে উদীয়মান নির্মাতাদের আসর ‘লা ফ্যাব্রিক সিনেমা দ্যু মুন্দে’ ১০টি স্ক্রিপ্টের মধ্যে নির্বাচিত হয়ে প্রথম আলোচনায় আসে ‘শিকলবাহা’। তখন এর নাম ছিলো ‘শঙ্খধ্বনি’। এরপর বার্লিন চলচ্চিত্র উৎসব থেকে পরপর দুই বছর অত্যন্ত সম্মানজনক ‘ওয়ার্ল্ড সিনেমা ফান্ড’র জন্য নির্বাচিত হয়েছিল ‘শিকলবাহা’র স্ক্রিপ্ট। ২০১৯ সালের ডিসেম্বরে শেষ হয় ‘শিকলবাহা’র শুটিং। তবে কবে নাগাদ মুক্তি পেতে পারে, তা এখনো জানা যায়নি।