সোমবার, অক্টোবর ১৮, ২০২১

admin | জনপ্রিয় বিনোদন

প্রকাশ: শনিবার, আগস্ট ২২, ২০২০

দর্শকনন্দিত অভিনেতা বাবুর জন্মদিন আজ

জনপ্রিয় অভিনেতা ফজলুর রহমান বাবু। ছোটপর্দার অসংখ্য দর্শকনন্দিত নাটক তার ঝুলিতে। শুধু নাটক নয়, একাধিক চলচ্চিত্রে কাজ করেও প্রশংসিত হয়েছেন তিনি। সেইসাথে তার গাওয়া বেশ কিছু গানও শ্রোতাপ্রিয়তা পেয়েছে। সব্যসাচী এই মানুষটির জন্মদিন আজ। 

ফজলুর রহমান বাবু শুরুটা করেছিলেন মঞ্চ দিয়ে। ১৯৭৮ সালে যুক্ত হন ফরিদপুরের বৈশাখী নাট্যগোষ্ঠীতে। অবশ্য তারও আগে টাউন থিয়েটার দিয়ে তার মঞ্চের সূচনা। নাট্যচর্চার সঙ্গে পড়াশোনাও চালিয়েছেন নিয়মিত। ১৯৮৩ সালে ব্যাংকে চাকরি নিয়ে পাড়ি জমান রাজধানীতে। তারপর যুক্ত হন আরণ্যক নাট্যদলে। ছোট পর্দায় তার আবির্ভাব ঘটে ১৯৯১ সালে। এরপর বড়পর্দা। ২০টির মতো চলচ্চিত্রে অভিনয় করতে দেখা গিয়েছে তাকে। একধিকবার অর্জন করেছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার। 

ফজলুর রহমান বাবু আরন্যক নাট্যদলে যোগ দেয়ার সময় অগ্রণী ব্যাংকে চাকরি করতেন। এক সময় অভিনয়ের টানেই ব্যাংকের চাকরি ছাড়ার কঠিন সিদ্ধান্ত নিয়েছিলেন। তবে তিনি তখন ভুল করেননি, যার প্রমাণ আজকের দিনে এসে উনার ব্যাপক গ্রহণযোগ্যতা। 

নব্বইয়ের শুরুতে মামুনুর রশীদের ইতিকথা ধারাবাহিকে পরাণ মাঝির চরিত্রে অভিনয় করে সমাদৃত হন। কাজ করেন সুন্দরী নাটকেও। তবে টিভি নাটকে উনার অভিনয় ক্ষমতা দেখানোর বিস্তর সুযোগ মিলে শূন্য দশক থেকে, যখন টিভি নাটকে এক বিশাল পরিবর্তন আসে, সেই সময়ে আদু ভাই নাটক করে বেশ আলোচিত হয়েছিলেন। 

আজকের ফজলুর রহমান বাবুর হওয়ার নেপথ্যে নিজের একাগ্রতার পাশাপাশি যেই কয়েকজন নির্মাতার সহায়ক অনেকখানি, তাদের মধ্যে গিয়াসউদ্দিন সেলিম অন্যতম। তার পাপপুন্য, ভয়, হাউজওয়াইফ, এনেছি সূর্যের হাসি, সংশয় সহ প্রায় সব নাটকে বিশেষ চরিত্র দিয়েছিলেন ফজলুর রহমান বাবুকে। এক সময় যুগান্তকারী মনপুরা ছবির সুবাদে ব্যাপক পরিচিতি পান ফজলুর রহমান বাবু। এই ছবিতে অভিনয়ের পাশাপাশি গায়কের ভূমিকায় দেখা যায় তাকে। এই ছবির নিধুয়া পাথারে গানটি আজও শ্রোতাদের মুখে মুখে। 

টিভি নাটকে উল্লেখযোগ্য কাজগুলোর মধ্যে রয়েছে- হাঁটকুরা, ৫১বর্তী, নুরুল হুদা একদা ভালোবেসেছিল, বোধ, ভগবানকে ডাকি, দ্য পোস্টম্যান, পাঞ্জাবীওয়ালা, মায়া, কমলা সুন্দরীসহ অসংক্য নাটক। বছর তিনেক আগে বিকেল বেলার পাখিতে অভিনয়ে দর্শকদের অশ্রুসজল করেছিলেন।

নাটকের বাইরেও সিনেমা ও গানে তাকে পাওয়া গেছে অনন্য ভূমিকায়। ১৯৬০ সালের আজকের এই দিনে জন্মগ্রহণ করা এই অভিনেতা আজ পেরোচ্ছেন জীবনের ৬০ বছর।