1. techostadblog@gmail.com : Fit It : Fit It
  2. mak0akash@gmail.com : AL - AMIN KHAN : AL - AMIN KHAN
  3. admin@sangbadbangla.com : admin :
সোমবার, ৩০ জানুয়ারী ২০২৩, ০৯:৩৮ অপরাহ্ন

কিসের টানে অভিনয় ছাড়লেন কুসুম

Reporter Name
  • প্রকাশের সময় : বুধবার, ২৮ অক্টোবর, ২০২০
  • ১৪৭ বার পঠিত

নাটক এবং চলচ্চিত্র নিয়েই ছিল অভিনেত্রী কুসুম শিকদারের ব্যস্ততা। হঠাৎ করেই সেই ব্যস্ততা থেকে দূরে সরে যান এই অভিনেত্রী। দুই বছর আগে একটি ঈদের নাটকে কাজ করেছিলেন তিনি। সম্প্রতি আবার ক্যামেরার সামনে দাঁড়ালেন কুসুম। তবে এবার আর কোনো নাটক বা চলচ্চিত্রে অভিনয়ের জন্য নয়। একটি কবিতার মডেল হয়েছেন কুসুম শিকদার। তাঁর নিজের লেখা কবিতাটি আবৃত্তি করেছেন তিনি নিজেই। সেই কবিতার ভিডিওতেই দেখা যাবে তাঁকে। আর এখন থেকে নিয়মিত লেখালেখি করতে চান এই অভিনেত্রী। আপাতত অভিনয়ে ফেরার পরিকল্পনা নেই তাঁর। কিন্তু কিসের টানে অভিনয় ছাড়ছেন কুসুম?  

কুসুম সিকদার।
কুসুম সিকদার।

কৈশোর থেকেই লেখালেখিতে ঝোঁক কুসুমের। পরিচিত কেউ জিজ্ঞাস করলে বলতেন, বড় হয়ে লেখক হতে চান। তারুণ্যের সেই স্বপ্ন পথ হারায়। ২০০২ সালে লাক্স-আনন্দধারা মিস বাংলাদেশ ফটোজেনিক প্রতিযোগিতায় অংশ নেন।

সেখানে চ্যাম্পিয়ন হয়ে মডেলিং ও অভিনয়ে ব্যস্ত হয়ে পড়েন কুসুম। চাপা পড়ে যায় তাঁর লেখক হওয়ার স্বপ্ন। তিনি বলেন, ‘নিজের উৎসাহে লেখালেখি শুরু করেছিলাম। ইচ্ছা ছিল ভবিষ্যতে লেখালেখির পাশাপাশি গানের চর্চা করব।

কিসের টানে অভিনয় ছাড়লেন কুসুম

এই দুটোর জন্য আমি প্রস্তুতি নিয়েছিলাম। অভিনেত্রী হওয়ার ইচ্ছা ছিল না। পরে অভিনয়ে ব্যস্ত হয়ে যাওয়ায় আর লেখালেখি বা গান কোনোটাই সেভাবে করা হয়নি। এখন লেখালেখি নিয়েই ব্যস্ত হতে চাই।’

‘শঙ্খচিল’ ছবিতে প্রসেনজিৎ ও কুসুম সিকদার
‘শঙ্খচিল’ ছবিতে প্রসেনজিৎ ও কুসুম সিকদার

২০১৮ সালে হঠাৎ করেই অভিনয় থেকে বিরতিতে চলে যান কুসুম। কিসের টানে ১৬ বছরের ক্যারিয়ার থেকে বিচ্ছিন্ন হলেন? কবেই–বা ফিরবেন আবার? কুসুম জানান, অভিনয় নিয়ে এই মুহূর্তে কোনো পরিকল্পনা নেই। লেখালেখিটাই তাঁকে টানছে এখন। প্রিয় লেখক রবীন্দ্রনাথ ঠাকুর ও শরৎচন্দ্র চট্টপাধ্যায়। তাঁদের লেখা কেন ভালো লাগে জানতে চাইলে কুসুম বলেন, ‘এ দুই লেখক নারী চরিত্রগুলোকে গল্প–উপন্যাসে প্রচণ্ড বলিষ্ঠভাবে উপস্থাপন করেছেন। নারী হিসেবে সেই চরিত্রগুলো আমাকে অনুপ্রাণিত করেছে। নারী-পুরুষ সবার জন্যই তাঁরা আদর্শ ছিলেন।’

অভিনয় না করলেও নাটক–সিনেমার খবর রাখেন কুসুম। এখনকার নাটক নিয়ে তিনি বলেন, এখন সবাই দু-একজন তারকার পেছনে ছোটেন। কোনো গল্প দর্শক পছন্দ করলে সবাই হুমড়ি খেয়ে সেই গল্প বানাতে চান। যুগের সঙ্গে তাল মিলিয়ে আমাদের আর্ট কালচার চলবে।

কুসুম সিকদার।
কুসুম সিকদার।

কিন্তু এখনকার নাটক এবং চলচ্চিত্রে দেখা যায়, একই রকম সম্পর্কের গল্প। এই গল্পগুলোতে কোনো গভীরতা নেই, গল্পগুলো দর্শককে ভাবায় না। গল্প দেখে মনে হয়, কোথাও একধরনের শূন্যতা বিরাজ করছে। যে কারণে এখনকার নাটকগুলো পুরোটা দেখতে ইচ্ছা করে না।’
সম্প্রতি নিজের লেখা ‘জলকন্যা’ শিরোনামে একটি কবিতা নিজে আবৃত্তি করে ভিডিও করেছেন কুসুম। সেখানে নিজেই হয়েছেন মডেল। তাঁর সেই আবৃত্তি দেখা যাবে ফেসবুকে। কুসুম জানালেন, আসছে বইমেলায় প্রকাশিত হবে তাঁর একটি গল্পের বই। লেখালেখি এবং পড়াশোনা করেই সময় কাটছে তাঁর।

কুসুম সিকদার।
কুসুম সিকদার।

এই পোস্টটি সমাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর
© ২০১৯, সংবাদ বাংলা
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: The IT King