রবিবার, ডিসেম্বর ৫, ২০২১

admin | জাতীয়

প্রকাশ: বৃহস্পতিবার, এপ্রিল ৩০, ২০২০

“করোনা মোকাবেলার টাকা যাচ্ছে দুর্নীতিবাজদের পকেটে: ওয়াশিংটন পোস্ট”

করোনা ভাইরাসে কাঁপছে বিশ্ব। অদৃশ্য এই ভাইরাস মোকাবেলায় অসহায় আত্মসমর্পণ করেছে বিশ্ববাসী। বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া করোনা ভাইরাস নিয়ন্ত্রণে হিমশিম খাচ্ছে গোটা দুনিয়া। করোনা মোকাবেলায় জরুরি ভিত্তিতে বিভিন্ন দেশ বিভিন্ন ধরনের সহযোগিতার ব্যবস্থা নিচ্ছে। এই সুযোগে সক্রিয় হয়ে উঠেছে দুর্নীতিবাজরা।

করোনা পরিস্থিতিতে অনেক প্রয়োজনীয় দ্রব্যের যোগান দিতে হচ্ছে জরুরি ভিত্তিতে। ফলে সাধারণ নিয়ম থেকে বেরিয়ে নির্দিষ্ট ব্যক্তিদের ওইসব মালামাল সরবরাহের অর্ডার দেয়া হচ্ছে। এখানে সুযোগ নিচ্ছে দুর্নীতিবাজরা। দুর্নীতির মাধ্যমে জনগণের কষ্টার্জিত অর্থ পকেটে ভরছে তারা।

যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম দ্য ওয়াশিংটন পোস্ট বাংলাদেশসহ কয়েকটি দেশের করোনা মোকাবেলার ক্ষেত্রে দুর্নীতির চিত্র তুলে ধরে সংবাদ প্রকাশ করেছে।

পত্রিকাটির খবরে বলা হয়েছে, কোভিড-১৯ প্রতিরোধে বিশ্বের বিভিন্ন দেশের মতো বাংলাদেশেও লকডাউন চলছে। লকডাউনের ফলে মানুষ ক্ষতির মুখে পড়েছে। এজন্য সরকারের পক্ষ থেকে চালসহ খাবার সরবরাহ করা হচ্ছে। তবে এরই মধ্যে ২ লাখ ৭২ হাজার কেজি চালের কোনো হিসাব পাওয়া যাচ্ছে না।

ওয়াশিংটন পোস্ট বলছে, ইতোমধ্যে সরকারি চাল বেশি দামে বাজারে বিক্রির অভিযোগে বিভিন্ন প্রতিষ্ঠানের অন্তত ৫০ জনকে আটক করা হয়েছে। এর মধ্যে কয়েকজন জনপ্রতিনিধিও রয়েছে।এ বিষয়ে টিআইবির প্রধান ইফতেখারুজ্জামান গণমাধ্যমকে বলেন, জাতীয় এই সংকটে অনেক ভালো কাজের নজির দেখছি চারপাশে। তবে লজ্জার বিষয় হলো, এই মানবিক সংকটের সময় অনেক খারাপ ঘটনাও ঘটতে দেখছি। করোনার মধ্যে যেসব দেশে দুর্নীতির অভিযোগ উঠেছে তার মধ্যে কলম্বিয়া, রোমানিয়া ও যুক্তরাষ্ট্রসহ একাধিক দেশের নাম রয়েছে।

এ বিষয়ে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী প্রতিষ্ঠান ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের আইনজীবী দলের প্রধান ম্যাক্স হেইউড বলেন, সংকটের সময়ে এভাবে দুর্নীতি বেড়ে যাওয়াটা চিন্তার বিষয়। জনগণের জন্য যে অর্থ ব্যয় করার কথা বলা হচ্ছে, সেই পদ্ধতিতে আসলে একটা ফাঁক থেকে গেছে।