1. techostadblog@gmail.com : Fit It : Fit It
  2. mak0akash@gmail.com : AL - AMIN KHAN : AL - AMIN KHAN
  3. admin@sangbadbangla.com : admin :
সোমবার, ২৭ জুন ২০২২, ০৩:২৯ অপরাহ্ন

করোনার কারণে পেছাল কলকাতা চলচ্চিত্র উৎসব

Reporter Name
  • প্রকাশের সময় : শুক্রবার, ৩০ অক্টোবর, ২০২০
  • ৮৩ বার পঠিত

ভারতের পশ্চিমবঙ্গের কলকাতার ঐতিহ্যবাহী আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব এ বছর ২৬ বছরে পা দিচ্ছে। কিন্তু করোনা মহামারির কারণে এ বছরের উৎসবটি পিছিয়ে গেছে। এ বছরের উৎসবটি শুরু হবে আগামী ৮ জানুয়ারি। চলবে ১৫ জানুয়ারি পর্যন্ত। এ ছাড়া আসন্ন উৎসবটি করা হবে অত্যন্ত সীমিত পরিসরে। আজ বৃহস্পতিবার বিকেলে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এক টুইট বার্তায় এ কথা জানিয়েছেন।

২৫তম উৎসবের উদ্বোধনীর ছবি
২৫তম উৎসবের উদ্বোধনীর ছবি

টুইটে মুখ্যমন্ত্রী লিখেছেন, কোভিড–১৯ পরিস্থিতির কারণে এ বছরের নভেম্বর মাসে অনুষ্ঠিতব্য কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব পেছানো হয়েছে। এই উৎসব শুরু হবে ২০২১ সালের ৮ জানুয়ারি। এবার এই উৎসব ২৬ বছরে পা দিচ্ছে। প্রতিবছর এই উৎসব নভেম্বর মাসের দ্বিতীয় সপ্তাহে অনুষ্ঠিত হয়ে আসছে। কিন্তু এ বছর হচ্ছে না।

গত বছরের উৎসবের ছবি
গত বছরের উৎসবের ছবি

গত বছর এই উৎসব অনুষ্ঠিত হয়েছিল ৮ থেকে ১৫ নভেম্বর। মমতা তাঁর টুইটে লিখেছেন, ‘বিশ্বের চলচ্চিত্রমণ্ডলীর সম্মতি নিয়েই আমরা উৎসবের দিন বদলের সিদ্ধান্ত নিয়েছি।’ করোনা পরিস্থিতির কারণে চলচ্চিত্র উৎসব করা ঝুঁকিপূর্ণ। এ ছাড়া একই কারণে আন্তর্জাতিক বিমান চলাচল এখনো স্বাভাবিক হয়নি। ফলে দেশ–বিদেশ থেকে অভিনেতা, পরিচালক থেকে শুরু করে অতিথিরা আসতে পারবেন না। প্রথমে এই উৎসব ভার্চ্যুয়ালি উদ্বোধন করার পরিকল্পনা নেওয়া হলেও পরে মুখ্যমন্ত্রী এই উৎসব পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেন।

গত বছরের উৎসবে মুখ্যমন্ত্রীর সঙ্গে শাহরুখ
গত বছরের উৎসবে মুখ্যমন্ত্রীর সঙ্গে শাহরুখ 

এর আগে ৫ নভেম্বর উৎসব শুরু করার পরিকল্পনা ছিল। কিন্তু করোনার কারণে সেই তারিখ পিছিয়ে দেওয়া হয়। এ বছর পণ্ডিত রবিশঙ্কর, অভিনেতা ভানু বন্দ্যোপাধ্যায় ও শিল্পী হেমন্ত মুখোপাধ্যায়ের শততম জন্মবর্ষ। এ উপলক্ষে এবারের উৎসবে এই তিন শিল্পীকে শ্রদ্ধা জানানোর কথা রয়েছে। তা ছাড়া এ বছর আবার ইতালির প্রখ্যাত পরিচালক ফেডরিকো ফেলিনি ও ফরাসি চলচ্চিত্র নির্মাতা এরিক রোমারেরও জন্ম শতবার্ষিকী। বাংলার তিন শিল্পীর সঙ্গে এ দুই শিল্পীকেও শ্রদ্ধা জানিয়ে তাঁদের কয়েকটি সিনেমা প্রদর্শনের কথা রয়েছে।

গত বছর উৎসবে বৃষ্টির দিনে সিনেমার টিকিটের লম্বা লাইন
গত বছর উৎসবে বৃষ্টির দিনে সিনেমার টিকিটের লম্বা লাইন

উৎসব পিছিয়ে যাওয়ার পর বিস্তারিত সূচি ঘোষণা করেননি উদ্যোক্তারা। গত বছর এই উৎসব উদ্বোধন হয়েছিল ৮ নভেম্বর বিকেলে কলকাতার নেতাজি ইনডোর স্টেডিয়ামে। ওই উৎসব অমিতাভ বচ্চনের উদ্বোধনের কথা থাকলেও তিনি আসতে পারেননি। তবে বলিউড তারকা শাহরুখ খান প্রদীপ জ্বালিয়ে ২৫তম উৎসবের উদ্বোধন করেন। এ সময় আরও উপস্থিত ছিলেন রাখী গুলজার, মহেশ ভাট, সৌরভ গাঙ্গুলী প্রমুখ। যদিও এর আগে অমিতাভ বচ্চন পরপর ছয়বার কলকাতার এই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের উদ্বোধন করেছিলেন।

প্রতিবছর উৎসবে হাজির হন বড় বড় তারকারা
প্রতিবছর উৎসবে হাজির হন বড় বড় তারকারা

গত বছর এ উৎসবের উদ্বোধনী ছবি ছিল সত্যজিৎ রায়ের ‘গুপী গাইন বাঘা বাইন’। বাংলাদেশ থেকে যোগ দিয়েছিল ‘আলফা’ ও ‘চন্দ্রাবতী কথা’ ছবি দুটি। ‘আলফা’ পরিচালনা করেছেন নাসির উদ্দীন ইউসুফ ও ‘চন্দ্রাবতী কথা’ পরিচালনা করেন এন রাশেদ চৌধুরী। ১৯৯৫ সাল থেকে নিয়মিত কলকাতার এই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবটির আয়োজন করা হয়।

এই পোস্টটি সমাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই বিভাগের আরও খবর
© ২০১৯, সংবাদ বাংলা
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: The IT King