1. techostadblog@gmail.com : Fit It : Fit It
  2. mak0akash@gmail.com : AL - AMIN KHAN : AL - AMIN KHAN
  3. admin@sangbadbangla.com : admin :
বুধবার, ২৬ জানুয়ারী ২০২২, ০৪:২৯ অপরাহ্ন

একজোট হয়ে আইনি লড়াইয়ে বলিউড

Reporter Name
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ১৩ অক্টোবর, ২০২০
  • ৯৩ বার পঠিত

একজোট হল বলিউড, আইনি লড়াইয়ে নামল ভারতের ‘রিপাবলিক টিভি’র এডিটর ইন চিফ অর্ণব গোস্বামী এবং টাইমস নাও-এর সঞ্চালক নবিকা কুমারসহ চার সাংবাদিকের বিরুদ্ধে। শাহরুখ খান, সালমান খান, আমির খান, করণ জোহর, ফারহান আখতার, অজয় দেবগণের মতো তারকাদের মোট ৩৪টি প্রযোজনা সংস্থা মিলে মামলা দায়ের করেছে দিল্লি হাইকোর্টে।

অর্ণব, নবিকা ছাড়াও অভিযোগের তালিকায় রয়েছেন রিপাবলিক টিভির সাংবাদিক প্রদীপ ভাণ্ডারী, টাইমস নাও-এর এডিটর-ইন-চিফ রাহুল শিবশঙ্করও। কিন্তু কী অভিযোগে একসঙ্গে এতজন তারকার মামলা করতে হল?

বলিউড এবং এর সঙ্গে জড়িত অভিনেতা-অভিনেত্রী, পরিচালক, কলাকুশলীদের বিরুদ্ধে ‘দায়িত্বজ্ঞানহীন, অবমাননাকর ও অপমানসূচক রিপোর্টিং এবং মন্তব্য’ করার অভিযোগে মামলা করা হয়েছে ওই সাংবাদিকদের বিরুদ্ধে। পাশাপাশি ‘রিপাবলিক্যান টিভি’ ও ‘টাইমস নাও’ নামে ওই চ্যানেল দুটিকে নিয়ন্ত্রণের দাবিও জানানো হয়েছে।

আইনি পরামর্শদাতা সংস্থা ডিএসকে লিগ্যালের পক্ষে দায়ের করা মামলায় বলা হয়েছে, ‘যেভাবে গোটা বলিউডের বিরুদ্ধে অপপ্রচার চালানো হয়েছে, তাতে ভীষণ ভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে সিনেমা শিল্পের সঙ্গে যুক্ত সবার জীবন ও জীবিকা। মহামারির কারণে এমনিতেই কাজ হারানো, উপার্জন কমে যাওয়ার সঙ্কট চলছিল। এভাবে মিথ্যা সংবাদ প্রকাশের প্রবণতা তাতে আরও ক্ষতি করেছে।’

অভিনেতা সুশান্ত সিং রাজপুতের মৃত্যুর পর বলিউডে নোপোটিজমের অভিযোগ উঠেছিল। তারপর মাদক যোগ নিয়েও তোলপাড় হয়েছে। মাদক চক্রে যুক্ত থাকার অভিযোগে সুশান্তের প্রেমিকা রিয়া চক্রবর্তীকে গ্রেপ্তার করেছে এনসিবি। তিনি বর্তমানে জামিনে রয়েছেন।

কিন্তু একটি অপরাধে একজন অভিযুক্ত হলে সেই পেশা বা শিল্পের সঙ্গে জড়িত সবাই একই অভিযোগে অভিযুক্ত- এমন প্রবণতার বিরুদ্ধে আঙুল তুলেছেন মামলাকারীরা। তাদের বক্তব্য, ‘একটি অপরাধের জন্য গোটা বলিউডকে জড়িয়ে দেয়া, হয়েছে। এমন ভাবে উপস্থাপনা করা হয়েছে, যেন গোটা বলিউড অপরাধী এবং মাদকের কারবারের সঙ্গে যুক্ত। তাতে জনসাধারণের মনে বলিউড সম্পর্কে ভ্রান্ত ধারণা তৈরি হয়েছে এবং মুম্বাই ফিল্ম ইন্ডাস্ট্রির সঙ্গে জড়িতদের সম্মানের অপূরণীয় ক্ষতি হয়েছে।’

মামলায় বলিউডের প্রয়োজক, পরিচালক, অভিনেতা-অভিনেত্রীদের পাশাপাশি যুক্ত হয়েছে প্রডিউসার্স গিল্ড অব ইন্ডিয়া। এই সংগঠনের শামিল হওয়ার অর্থ প্রায় পুরো বলিউড মামলাকারীদের সঙ্গে। সংগঠনের ১৩০ সদস্যের মধ্যে শুধু পরিচালক-প্রযোজকই নয়, রয়েছেন বলিউডের প্রায় সব বড় স্টুডিওর মালিক কর্তৃপক্ষ, স্ট্রিমিং প্ল্যাটফর্মগুলিও।

রোহিত শেঠি, কবীর খান, বিধু বিনোদ চোপড়া, রমেশ সিপ্পি, রাকেশ রোশন, আশুতোষ গায়কোয়াড়, সাজিদ নাদিয়াদওয়ালা, সিদ্ধার্থ রায় কাপুর, বিশাল ভরদ্বাজ, জোয়া আখতার, রাকেশ ওমপ্রকাশ মেহরার মতো বলিউডের অন্যতম সেরা প্রযোজক-পরিচালকরা তাদের মধ্যে অন্যতম। এবার এ জল কতদূর গড়ায় সেটাই দেখার।

এই পোস্টটি সমাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই বিভাগের আরও খবর
© ২০১৯, সংবাদ বাংলা
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: The IT King