1. techostadblog@gmail.com : Fit It : Fit It
  2. mak0akash@gmail.com : AL - AMIN KHAN : AL - AMIN KHAN
  3. admin@sangbadbangla.com : admin :
শুক্রবার, ০২ ডিসেম্বর ২০২২, ০৮:১২ অপরাহ্ন

অস্কারজয়ী প্রথম ভারতীয় ভানু আথাইয়া মারা গেছেন

Reporter Name
  • প্রকাশের সময় : শুক্রবার, ১৬ অক্টোবর, ২০২০
  • ১৬৮ বার পঠিত

ভারতের প্রথম অ্যাকাডেমি অ্যাওয়ার্ড বিজয়ী ভানু আথাইয়া মারা গেছেন। দীর্ঘদিন ধরে ব্রেন টিউমারের সঙ্গে লড়াই করছিলেন তিনি। বৃহস্পতিবার সকালে ৯১ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যগ করেন তিনি।

১৯৮৩ সালে ব্রিটিশ চলচ্চিত্রকার লর্ড রিচার্ড অ্যাটেনবোরার ‘গান্ধী’র অসামান্য পোশাক পরিকল্পনার জন্য অস্কার জিতে ইতিহাস গড়েন ভানু আথাইয়া। মহাত্মা গান্ধীর বায়োপিক তাকে এনে দেয় আন্তর্জাতিক খ্যাতি।

মহারাষ্ট্রের কোলাপুরে ১৯২৯ সালের ২৮ এপ্রিল জন্মগ্রহণ করেন ভানু আথাইয়া। তার বাবা ছিলেন আলোকচিত্রী। ভারতীয় চলচ্চিত্র নির্মাতা বাবুরাও পেইন্টারের সঙ্গে কাজ করতেন তিনি।

১৯৫৬ সালে গুরু দত্তের ‘সিআইডি’র মাধ্যমে বড় সুযোগ পান ভানু আথাইয়া। পাঁচ দশকের ক্যারিয়ারে ভারতের শীর্ষ স্থানীয় চলচ্চিত্র নির্মাতাদের সঙ্গে কাজ করেছেন তিনি। তার পোশাক পরিকল্পনায় সাজানো আশুতোষ গোয়াড়িকর পরিচালিত আমির খানের ‘লগান’ অস্কার মনোনয়ন পেয়েছিল।

ভানু আথাইয়া যেসব ছবির পোশাক পরিকল্পনা করেছেন, সেগুলোর মধ্যে উল্লেখযোগ্য- গুরু দত্তের ‘পিয়াসা’ (১৯৫৭) ও ‘কাগজ কে ফুল’ (১৯৫৯), যশ চোপড়ার ‘ওয়াক্ত’ (১৯৬৫), সত্যেন বোসের ‘রাত অউর দিন’ (১৯৬৭), বিজয় আনন্দের ‘গাইড’ (১৯৬৫), ‘তিসরি মঞ্জিল’ (১৯৬৬) ও ‘জনি মেরা নাম’ (১৯৭০), সুভাষ ঘাই পরিচালিত ‘কর্জ’ (১৯৮০), কে. বালাচন্দরের ‘এক দুজে কে লিয়ে’ (১৯৮১), কমল আমরোহির ‘রাজিয়া সুলতান’ (১৯৮৩), মুকুল আনন্দের ‘অগ্নিপথ’ (১৯৯০), শশী কাপুরের ‘আজুবা’ (১৯৯১), বিধু বিনোদ চোপড়ার ‘১৯৪২–অ্যা লাভ স্টোরি’ (১৯৯৪)।

সবশেষ শাহরুখ খান অভিনীত আশুতোষ গোয়াড়িকরের ‘স্বদেশ’ (২০০৪) ছবির পোশাক পরিকল্পনা করেছেন ভানু আথাইয়া।

এই পোস্টটি সমাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর
© ২০১৯, সংবাদ বাংলা
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: The IT King